মঙ্গলবার , ৪ আগস্ট ২০১৫ | ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরো
  6. ইসলাম
  7. এক্সক্লুসিভ
  8. কক্সবাজার
  9. করোনাভাইরাস
  10. খেলাধুলা
  11. জাতীয়
  12. জেলা-উপজেলা
  13. পর্যটন
  14. প্রবাস
  15. বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি

চালু হচ্ছে ওমরা ভিসা, প্রক্রিয়াও হবে সহজ

প্রতিবেদক
কক্সবাজার আলো
আগস্ট ৪, ২০১৫ ৮:১৫ অপরাহ্ণ

কক্সবাজার আলো ডেস্ক :
আগামী হজের মৌসুমে বাংলাদেশের জন্য ওমরা হজের ভিসা আবার চালু করার পাশাপাশি প্রক্রিয়াও সহজ করবে সৌদি আরব।
সৌদি আরবে সফররত বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সাথে বৈঠকে এমন আশ্বাস দিয়েছেন সেই দেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. নিজার বিন ওবায়েদ মাদানী।
সৌদি আরব সফররত বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম মঙ্গলবার এক বার্তায় এই তথ্য জানান।
বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে সৌদি আরবকে আরও বেশি শ্রমিক নিয়োগের জন্য বলা হয়। পাশাপাশি বাংলাদেশের জন্য ওমরা হজের ভিসা চালু এবং প্রক্রিয়া সহজ করার জন্য বলা হলে ড. নিজার বিন ওবায়েদ মাদানী বলেন, ‘এরই মধ্যে সৌদি আরব বাংলাদেশ থেকে গৃহকর্মী নিয়েছে এবং আরও নিচ্ছে। সামনে অন্য খাতের জন্য দক্ষ এবং অদক্ষ শ্রমিক নেওয়া হবে।’
বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আরও জানান, বাংলাদেশ এবং সৌদি আরবের মধ্যে পারস্পরিক দ্বিপাক্ষিক সম্পর্ক এখন এক ধাপ বেড়ে অংশদারিত্ব পর্যায়ে উন্নীত হচ্ছে। ফলে এখন থেকে নিয়মিতভাবে দুই দেশের মধ্যে সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠানের জন্য বাংলাদেশ-সৌদি আরব সম্মত হয়েছে।
শাহরিয়ার আলম জানান, সৌদি সফরে দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. নিজার বিন ওবায়েদ মাদানীর সঙ্গে দুই দেশের সার্বিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে ফলপ্রসু দ্বিপাক্ষিক বৈঠক হয়েছে।
বাংলাদেশের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ওই বৈঠকে দুই দেশই এই বিষয়ে সম্মত হয় যে, দুই দেশের মধ্যে অংশীদারিত্ব সম্পর্ক গড়তে নিয়মিতভাবে সচিব পর্যায়ের বৈঠক চালু করতে হবে। এজন্য দুই দেশই এই বিষয়ে একটি সমাঝোতা স্মারকে স্বাক্ষর করতে সম্মত হয়েছে। সামনে সুবিধাজনক সময়ে দুই দেশ সমাঝোতা স্মারকে স্বাক্ষর করবে বলে জানান তিনি।
দ্বিপাক্ষিক বৈঠকে সৌদি আরবের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. নিজার বিন ওবায়েদ মাদানী বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে বর্তমান সরকারের প্রশংসা করে বলেন, ‘বাংলাদেশের উন্নয়নের ধারা ওআইসি’র (ইসলামিক রাষ্ট্রগুলোর জোট) সদস্যদের জন্য একটি উদাহরণ। সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের বর্তমান সম্পর্ক চমৎকার এবং এই সম্পর্ক সঠিক পথেই এগুচ্ছে।’
সচিব পর্যায়ের বৈঠক সম্পর্কে ড. নিজার বিন ওবায়েদ মাদানী বলেন, ‘সচিব পর্যায়ের বৈঠক চালু হলে দুই দেশের সম্পর্ক অংশীদারিত্ব পর্যায়ে উন্নীত হবে। এতে দুই দেশই উন্নয়নের জন্য আরও কার্যকর ভূমিকা রাখতে পারবে।’

জানা গেছে, সফরকালে শাহরিয়ার আলম জেদ্দাস্থ ইসলামিক উন্নয়ন ব্যাংকের (আইডিবি) প্রেসিডেন্ট ড. আহমাদ মোহামেদ আলী আল-মাদানী এবং ওআইসি সচিবালয়ে ওআইসি মহাসচিব আইয়াদ আমিন মাদানির সঙ্গেও বৈঠক করেন।

সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও নিবিড় করতে গত ২ আগস্ট দেশটি সফরে যান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শহারিয়ার আলম। সফর শেষে তিনি সামনের ৬ আগস্ট ঢাকা ফিরবেন।

সর্বশেষ - অপরাধ