সোমবার , ৮ নভেম্বর ২০২১ | ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরো
  6. ইসলাম
  7. এক্সক্লুসিভ
  8. কক্সবাজার
  9. করোনাভাইরাস
  10. খেলাধুলা
  11. জাতীয়
  12. জেলা-উপজেলা
  13. পর্যটন
  14. প্রবাস
  15. বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি

ট্যুরিস্ট পুলিশের ৪ দিনের বর্ণিল আয়োজন শুরু আজ

প্রতিবেদক
সৈয়দ আলম
নভেম্বর ৮, ২০২১ ১২:০৯ পূর্বাহ্ণ

ছৈয়দ আলম, কক্সবাজার আলো : 
পর্যটকদের নিরাপত্তা প্রদানের মাধ্যমে দেশের পর্যটন শিল্পের বিকাশের লক্ষ্যে গঠিত বাংলাদেশ পুলিশের একটি বিশেষায়িত ইউনিট ট্যুরিস্ট পুলিশ। পর্যটন নিরাপত্তা ও সেবায় আট বছর পূর্তি উপলক্ষে ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে ট্যুরিস্ট পুলিশ। ট্যুরিস্ট পুলিশের ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী সোমবার (৮ নভেম্বর)।
প্রতিষ্ঠাবার্ষিকীর ভেন্যু হিসেবে নির্বাচন করা হয়েছে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার। সোমবার (৮ নভেম্বর) কক্সবাজারে বর্ণাঢ্য আয়োজন ও বর্ণিল নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে চার দিনব্যাপী প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হচ্ছে। কর্মসূচীর মধ্যে, ৮ নভেম্বর (সোমবার) কক্সবাজার সমুদ্র সৈকতের সুগন্ধা বিচ থেকে লাবণী বিচ পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালির মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি শুরু হবে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি প্রধান অতিথি হিসেবে র‌্যালি উদ্বোধন করবেন। প্রতিষ্ঠাবার্ষিকীর অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে সেমিনার, আলোচনা সভা, সমুদ্র সৈকতে ফানুস উড়ানো, লাইট শো, আতশবাজি ইত্যাদি।
৯ নভেম্বর মঙ্গলবার সকাল ১০ টায় হোটেল ওশান প্যারাডাইসে বাংলাদেশের পর্যটন শিল্প বিকাশে ট্যুরিষ্ট পুলিশের ভূমিকা, অর্জন ও চ্যালেন্জসমূহ একটি সেমিনার রয়েছে। এতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি থাকবেন, সিনিয়র সচিব জননিরাপত্তা বিভাগ মোস্তফা কামাল উদ্দিন, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মো: হান্নান মিয়া। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের প্রফেসর ড. মো: মাসুদুর রহমান।
১১ নভেম্বর বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় “কোভিড উত্তর নিও-নরমাল বাস্তবতা” পর্যটন বিকাশে নিরাপত্তা অগ্রাধিকার শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে পর্দা নামবে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ। বিশেষ অতিথি থাকবেন, বাংলা একাডেমীর মহাপরিচালক কবি নুরুল হুদা, ট্যুরিজম বোর্ডের সিইও জাবেদ আহমেদ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ড. মো: মাহবুবুল আরেফিন।
কক্সবাজারকে প্রতিষ্ঠাবার্ষিকীর ভেন্যু হিসেবে নির্বাচনের কারণ তুলে ধরে ট্যুরিস্ট পুলিশের প্রধান ডিআইজি মোর্শেদুল আনোয়ার খান বলেন, কক্সবাজার বিশ্বের দীর্ঘতম নিরবচ্ছিন্ন বালুকাময় সমুদ্র সৈকত। আমরা কক্সবাজার সমুদ্র সৈকতকে ব্র্যান্ডিং করতে চাই। কক্সবাজারকে বিশ্বে তুলে ধরার মাধ্যমে পর্যটন আকর্ষণ বাড়াতে আমরা আইজিপি মহোদয়ের সুযোগ্য নেতৃত্ব ও নির্দেশনায় নিরলস কাজ করছি। ইতোমধ্যে পর্যটকদের বিশ্বমানের সেবা ও নিরাপত্তা প্রদানের মাধ্যমে তাদের আস্থা অর্জনে টুরিস্ট পুলিশ সক্ষম হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।
উল্লেখ্য, দেশি-বিদেশি পর্যটকদের বিশ্বমানের পর্যটন সেবা ও নিরাপত্তা প্রদানের মাধ্যমে দেশের পর্যটনশিল্প বিকাশের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় ২০১৩ সালে বাংলাদেশ পুলিশের বিশেষায়িত ইউনিট হিসেবে আত্মপ্রকাশ করে ট্যুরিস্ট পুলিশ।

সর্বশেষ - অপরাধ