1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :
  4. bblythe20172018@mail.ru : traceyhowes586 :

ভূমধ্যসাগরে ১৬৪ বাংলাদেশি উদ্ধার

  • আপডেটের সময় : রবিবার, ১৩ জুন, ২০২১
  • ৬৩ দেখা হয়েছে

কক্সবাজার আলো ডেস্ক :
ভূমধ্যসাগর থেকে ৪৩৯ জন অভিবাসীকে উদ্ধার করেছে লিবিয়ার কোস্ট গার্ড। তাদের মধ্যে ১৬৪ জন বাংলাদেশিও রয়েছে। তারা সবাই ইউরোপে যাওয়ার চেষ্টা করছিলো।

লিবিয়ায় বাংলাদেশ মিশন এই তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, স্থানীয় সময় বৃহস্পতিবার বেশ কয়েকটি নৌকায় ভেসে থাকা অভিবাসীদের দুটি জাহাজে করে উদ্ধার করে কোস্ট গার্ড। এসব অভিবাসনপ্রত্যাশীদের বেশিরভাগই আফ্রিকান ও এশিয়ান।

লিবিয়ার নৌবাহিনীর মুখপাত্র জানিয়েছেন, তাদের উদ্ধার করে ত্রিপোলির নৌ সদরদপ্তরে নিয়ে যাওয়া হয়েছে। পরে তাদের অবৈধ অভিবাসন প্রতিরোধকারী কর্তৃপক্ষের হাতে হস্তান্তর করা হয়। বর্তমানে তারা সবাই আশ্রয় শিবিরে রয়েছে।

লিবিয়া দূতাবাসে এই বিষয়ে দায়িত্বপ্রাপ্ত গাজী এমডি আসাদুজ্জামান কবির বলেন, তারা বিষয়টিতে নজর রাখছেন।

এই বছরের মে মাস পর্যন্ত সমুদ্র হয়ে ইউরোপে প্রবেশের চেষ্টারত ৯ হাজার ২১৬ জনকে উদ্ধার করা হয়েছে। একইভাবে গত বছর ৭ হাজার ১০০ জনকে উদ্ধার করেছে কোস্ট গার্ড।

জাতিসংঘের হাইকমিশনার ফর রিফিউজি ডাটা মতে, এই বছরের জানুয়ারি থেকে এপ্রিলের মধ্যেই বিভিন্ন দেশের ১১ হাজার অভিবাসী অবৈধভাবে লিবিয়ায় প্রবেশ করেছে।

সমুদ্র পাড়ি দিতে গিয়ে ২০২১ সালের জানুয়ারি থেকে মে মাসের মধ্যে প্রাণ হারিয়েছে ৭০০ জনেরও বেশি অভিবাসী। গত বছর যেখানে সংখ্যাটা ছিলো ১৪০০ জন।

গত ১৮ মে তিউনিসিয়ার নৌবাহিনী ৬৮ জন বাংলাদেশিকে নৌকা থেকে উদ্ধার করে, তখন থেকেই খোঁজ মেলেনি আরও ১৩ জনের। তারা সবাই ইটালি থেকে লিবিয়া যাওয়ার চেষ্টা করছিলো।

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com