সোমবার , ৬ জুলাই ২০১৫ | ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরো
  6. ইসলাম
  7. এক্সক্লুসিভ
  8. কক্সবাজার
  9. করোনাভাইরাস
  10. খেলাধুলা
  11. জাতীয়
  12. জেলা-উপজেলা
  13. পর্যটন
  14. প্রবাস
  15. বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি

মন্ত্রিসভায় কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ আইনের অনুমোদন

প্রতিবেদক
কক্সবাজার আলো
জুলাই ৬, ২০১৫ ১১:৫৫ অপরাহ্ণ

কক্সবাজার আলো ডেস্ক : কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ আইন-২০১৫’র খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। একটি মহাপরিকল্পনার অধীনে পর্যটন নগরীর উন্নয়ন এবং অপরিকল্পিত অবকাঠামানো নির্মাণ বন্ধ করার লক্ষ্যে এই অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব এম মোশাররাফ হোসাইন ভূইয়া বাংলাদেশ সচিবালয়ে সাংবাদিকদের বলেন, চূড়ান্ত অনুমোদনপ্রাপ্ত কক্সবাজার শহরের ক্রমবর্ধমান গুরুত্ব বিবেচনা করে পরিকল্পিত উন্নয়নের জন্য একটি মাস্টার প্লানের আওতায় এ পর্যটন শহরের উন্নয়ন, ভূমির অঞ্চল বিভাজন (ল্যান্ড জোনিং) ও চলমান ঝুঁকিপূর্ণ নির্মাণ নিয়ন্ত্রণের লক্ষ্যে এ আইনের অনুমোদন দেয়া হয়। এখন এটি অনুমোদনের জন্য জাতীয় সংসদে পেশ করা হবে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ হবে ১৫ সদস্য বিশিষ্ট। এর মধ্যে ৪ জন পূর্ণকালীন এবং অপর ১১ জন বিভিন্ন পেশাজীবী, প্রশাসনিক ও নির্বাচিত সংস্থা থেকে নেয়া হবে। বৈঠকে জাতীয় তথ্য ও যোগাযোগ (আইসিটি) নীতিমালা-২০১৫’র খসড়ার অনুমোদন দেয়া হয়। বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয় এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করতে জাতীয় উন্নয়ন লক্ষ্য অর্জন ও সরকারের ভিশন বাস্তবায়নে আইসিটি’র কার্যকর ব্যবহার নিশ্চিত করতে এ নীতিমালা তৈরি করা হয়।
তিনি বলেন, আইসিটি নীতিমালা হবে উন্নয়নমূলক ও প্রচারকেন্দ্রিক। সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা ও মানবসম্পদ উন্নয়ন এবং সরকারি-বেসরকারি অংশীদারিত্বের মাধ্যমে নাগরিক সেবা নিশ্চিত করতে আইসিটি নীতিমালা ব্যবহার করা হবে।
মোশাররাফ হোসাইন বলেন, নীতিমালায় ১০টি সুনির্দিষ্ট লক্ষ্য, ২৩৫ প্রোগ্রামের একটি এ্যাকশন প্লানসহ ৫৪ কৌশলগত থিম রয়েছে। যা বিভিন্ন সংস্থার মাধ্যমে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী কর্মপরিকল্পনার আওতায় ২০১৬, ২০১৮ ও ২০২১ সালের মধ্যে বাস্তবায়িত হবে।

সর্বশেষ - উপজেলা

আপনার জন্য নির্বাচিত

দেশে ২৪ ঘণ্টায় আরও ২৬ জনের মৃত্যু, শনাক্ত ১৫৪৪

চট্টগ্রামে গ্যাসলাইন বিস্ফোরণে নিহত ৭

ঈদগড়ে পুলিশ না থাকায় নিরাপত্তাহীনতায় অর্ধলক্ষ জনগোষ্টি

চট্টগ্রাম গণহত্যা >> মধ্যরাতে পত্রিকার সংবাদ ও ছবি প্রত্যাহারে বাধ্য করে

২৯ এপ্রিল স্মরণে ছায়ানীড়ের স্মরণ সভা অনুষ্ঠিত

জাকির নায়েকের বিরুদ্ধে সন্ত্রাসবাদী বক্তব্যের প্রমাণ মেলেনি

টানা ৩৪ বছরের জনপ্রিয় চেয়ারম্যানকেও এবার হারানোর আয়োজন সম্পন্ন

ক্যান্সারের সাথে লড়াই করে হেরে গেলেন শফিকুর রহমান কোম্পানি

কক্সবাজারের সন্তান সাকিল ঢাবি’র সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক নির্বাচিত

ডুলাহাজারা থেকে ১সপ্তাহে ৩টি মোটর সাইকেল চুরি