শনিবার , ১ আগস্ট ২০১৫ | ২১শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরো
  6. ইসলাম
  7. এক্সক্লুসিভ
  8. কক্সবাজার
  9. করোনাভাইরাস
  10. খেলাধুলা
  11. জাতীয়
  12. জেলা-উপজেলা
  13. পর্যটন
  14. প্রবাস
  15. বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি

মিয়ানমারে বন্যায় ২৭ জনের মৃত্যু, জরুরী অবস্থা ঘোষণা

প্রতিবেদক
কক্সবাজার আলো
আগস্ট ১, ২০১৫ ৭:৩৮ অপরাহ্ণ

কক্সবাজার আলো ডেস্ক :
মিয়ানমারে মৌসুমি বায়ুর প্রভাবে প্রবল বৃষ্টিপাতে সৃষ্ট বন্যায় অন্তত ২৭ জনের মৃত্যু হয়েছে। দেশটির প্রেসিডেন্ট থেইন সেইন কয়েকটি স্থানে জরুরী অবস্থা ঘোষণা করেছেন। বিবিসি শনিবার এ খবর দিয়েছে।
খবরে বলা হয়েছে, বেশ কিছুদিন ধরেই মিয়ানমারে বৃষ্টিপাত হচ্ছে। কিন্তু সম্প্রতি ঘূর্ণিঝড় কোমেন আঘাত হানায় বৃষ্টিপাতের পরিমাণ বেড়ে যায় এবং ব্যাপক বন্যার সৃষ্টি হয়। প্রেসিডেন্ট থেইন সেইন চিন, ম্যাগবি, সাগাইং ও রাখাইন প্রদেশে জরুরী অবস্থা জারি করেছেন।
হাজার হাজার লোক দেশটির বৌদ্ধ মঠগুলোতে (বৌদ্ধ সম্প্রদায়ের উপাসনালয়) আশ্রয় নিয়েছে বলে খবরে বলা হয়েছে। কিন্তু অপর এক খবরে বলা হয়েছে, মুসলিম রোহিঙ্গারা তাদের শরণার্থী শিবির থেকে চলে গেছে। দেশটির গণমাধ্যমে বলা হয়েছে, সেনাবাহিনী মুসলিম রোহিঙ্গাদের রাখাইন প্রদেশের পরিত্যক্ত স্কুল ও কমিউনিটি সেন্টারে আশ্রয়ের ব্যবস্থা করেছে।
জাতিসংঘের হিসাব মতে, দেশটিতে এক লাখ ৪০ হাজার লোক শরণার্থী ক্যাম্পে বসবাস করছে। এর বেশিরভাগই রোহিঙ্গা মুসলিম।
মিয়ানমারের সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পরিচালকের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, দেশের বেশিরভাগ এলাকা প্লাবিত হয়েছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম বলেছে, পশ্চিমাঞ্চলীয় প্রদেশ চিন ও রাখাইন সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় বেশ কিছু বাড়ি-ঘর, গবাদি পশু, ফল ও ফসলের ক্ষতি হয়েছে বলে খবরে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া বিচ্ছিন্ন হয়েছে যোগাযোগ ব্যবস্থা।

সর্বশেষ - অপরাধ