1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :
  4. bblythe20172018@mail.ru : traceyhowes586 :
শিরোনাম :
ঈদগাঁও থেকে তিন প্রতারক আটক ঈদগাঁওর ৫ ইউনিয়নে নির্বাচনী আমেজে সরগরম : কারা পাচ্ছেন মনোনয়ন জেলা যুবদল সভাপতি উজ্জলের মায়ের মৃত্যুতে সালাহউদ্দিন আহমদের শোক কক্সবাজারের কৃতিসন্তান চৌধুরী সোহাগের এমফিল ডিগ্রি অর্জন টেকনাফে বসত-বাড়িতে মিললো ১০ কোটি টাকার ক্রিস্টাল মেথ আইস, আটক ১ র‍্যাবের সাথে বন্দুকযুদ্ধে মাদক কারবারি নিহত, ইয়াবা ও অস্ত্র উদ্ধার সিনহা হত্যা মামলার পরবর্তী সাক্ষ্য গ্রহণ ২৮ সেপ্টেম্বর উখিয়ায় প্রথম নারীর পিএইচডি ডিগ্রী অর্জন প্রধানমন্ত্রীকে জাতিসংঘের এসডিজি অগ্রগতি পুরস্কার প্রদান রাশেদ, জিয়া ও নুর হোসেন চেয়ারম্যান নির্বাচিত, আনোয়ারী এগিয়ে

যে কারণে কমছে স্বর্ণের দাম

  • আপডেটের সময় : বুধবার, ২২ জুলাই, ২০১৫
  • ১০২ দেখা হয়েছে

141665_1

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম গত পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন স্তরে নেমে এসেছে। ফলে এ খাতে বিনিয়োগকারীরা চরম আতঙ্কিত হয়ে পড়েছেন।

এশিয়ার বাজারে প্রতি আউন্স (২৮.৩৫ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ৮৮ দশমিক শূন্য ৫ ডলারে নেমে এসেছে, যা ২০১০ সালের মার্চের পর সর্বনিম্ন দাম। ২০১০ সালের ২৬ মার্চের পর সোমবারই প্রথমবারের মতো মূল্যবান এ ধাতুর দাম আউন্সপ্রতি এক হাজার ১০০ ডলারের নিচে নেমে এসেছে।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে মঙ্গলবার স্বর্ণের দাম সর্বনিম্ন স্তরে নেমে আসার সাতটি কারণ তুলে ধরা হয়েছে। সেই কারণগুলো এখানে তুলে ধরা হলো:

স্বর্ণ আমদানি লাগাম টেনে ধরা

স্বর্ণ আমদানি ঠেকাতে সরকার এবং ভারতীয় রিজার্ভ ব্যাংক কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে। কেননা এ সেক্টরে বিনিয়োগে এখন অনেকেই এগিয়ে আসছেন।

স্বর্ণের সর্বাধিক ভোক্তা ভারতে

২০১৪ সালে ভারতে স্বর্ণের ভোক্তা ছিল সবচেয়ে বেশি। যদিও ২০১৫ সালের শুরুর দিকে স্বর্ণের ভোক্তা সবচেয়ে বেশি ছিল চীনে। এর পরেই ভারতের অবস্থান। স্বর্ণ ব্যবসায়ীরা স্বর্ণের বাজারে দাম কমে আসার পেছনে এর একটি বড় প্রভাব রয়েছে বলে মন্তব্য করেছেন।

উদ্বেগ তৈরি করেছে বর্ষা

ভারতে স্বর্ণের চাহিদার দুই তৃতীয়াংশ আসে দেশটির কৃষক শ্রেণির কাছে থেকে। আর বর্ষায় এদের অনেকেই কর্মহীন হয়ে পড়েন। এছাড়া এই কৃষকদের অনেকেই ব্যাংকিং ব্যবস্থার সাথে সংশ্লিষ্ট নয়।

চীনের বাজারে স্বর্ণের বিক্রি বৃদ্ধি

সোমবার বিশ্ববাজারে স্বর্ণের দাম কমার সাথে দেশটিতে এর বিক্রির পরিমাণ ব্যাপক বৃদ্ধি পায়। দেশটির সাংহাই শুধু মার্কেটেই ৩৩ টন স্বর্ণ বিক্রি হয়েছে।

মার্কিন ডলারের মূল্য বৃদ্ধি

মার্কিন ডলারের মূল্য বৃদ্ধিও স্বর্ণের দাম কমে আসার অন্যতম একটি কারণ। গত তিন মাসের মধ্যে ডলার সবচেয়ে ভাল অবস্থানে রয়েছে। ফলে এর একটি ধাক্কা স্বর্ণের বাজারে পড়েছে। তবে এ অবস্থা খুব শিগগিরই কেটে যাবে বলে আশা প্রকাশ করেছেন মুম্বাই জুয়েলারি ফেডারেশনের সভপতি রাকেশ শেঠি।

মার্কিন সুদের হার বৃদ্ধি নিয়ে উদ্বেগ

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ এর চেয়ারম্যান জেনেট ইলেন বলেন, যুক্তরাষ্ট্রের অর্থনীতির পরিধি বাড়ানোর জন্য দেশটিতে সুদের হার বাড়ানো হতে পারে। তার এই বক্তব্যের পর ডলারে বিনিয়োগকারীদের আগ্রহ বেড়ে যায়। যার কারণে স্বর্ণের বাজারে এর প্রভাব তীব্র হয়েছে।

আন্তর্জাতিক পণ্য বাজারে অনিশ্চয়তা

গ্রিসের ঋণসংকট এবং ইরানের বহুল আলোচিত পরমাণু চুক্তি আন্তর্জাতিক পণ্য বাজারে একটি অনিশ্চয়তা তৈরি করেছে। ফলে স্বর্ণের বাজারও এর বাইরে যেতে পারেনি।

ঢাকাটাইমস

এই বিভাগের আরও খবর
  • ২০১৪ - ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ‌্য মন্ত্রণালয়ে আবেদিত ।
Site Customized By NewsTech.Com