রবিবার , ২৬ জুলাই ২০১৫ | ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরো
  6. ইসলাম
  7. এক্সক্লুসিভ
  8. কক্সবাজার
  9. করোনাভাইরাস
  10. খেলাধুলা
  11. জাতীয়
  12. জেলা-উপজেলা
  13. পর্যটন
  14. প্রবাস
  15. বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি

৩১ জুলাইয়ের মধ্যে ওমরাহ যাত্রীদের সৌদি আরব ত্যাগ করতে হবে

প্রতিবেদক
কক্সবাজার আলো
জুলাই ২৬, ২০১৫ ৮:৩৯ অপরাহ্ণ

কক্সবাজার আলো ডেস্ক :
চলতি বছর ওমরাহ করতে যাওয়া হাজীদের আগামী ৩১ জুলাই তারিখের মধ্যে সৌদি আরব ত্যাগ করতে হবে। ইতোমধ্যেই ওমরাহ যাত্রীদের প্রায় ৯০ শতাংশ নিজ নিজ দেশে ফিরে গেছেন। এ বছর রমজানে ৫৭ লাখের বেশি লোক ওমরাহ করার জন্য সৌদি আরব যান। এর মধ্যে ৩৩ লাখের বেশি ওমরাহ যাত্রী সৌদি আরব ত্যাগ করেছেন। এখন বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমা বন্দরে ফেরতগামী ওমরাহ যাত্রীদের প্রচণ্ড ভীড়। সৌদি কর্তৃপক্ষকে উদ্ধৃত করে এ খবর প্রকাশ করেছে সৌদি গেজেট ও আরব নিউজ।
এ বছর বাংলাদেশ থেকে ৩০ হাজারের মতো ওমরাহ যাত্রী যেতে পারলেও প্রায় ১০ হাজারেরও বেশি ওমরাহ যাত্রী সময়মতো দেশে না ফেরায় গত মার্চ থেকে সৌদি সরকার বাংলাদেশের জন্য ওমরাহ ভিসা বন্ধ করে দেয়। ফলে এ বছর রমজানে ২০ হাজারের বেশি ধর্মপ্রাণ মুসলমান তাদের কাঙ্ক্ষিত ওমরাহ পালনে যেতে পারেননি।
খবরে বলা হয়েছে, কিং আব্দুল আজিজ বিমান বন্দরের পরিচালক আবদুল হামেদ আবা আল-উরি জানিয়েছেন, রমজানে ৩৩ হাজার ফ্লাইটে ৫০ লাখেরও বেশি ওমরাহ যাত্রী সৌদি আরব আসেন। সৌদি হজ মন্ত্রণালয়ের সহযোগিতায় তাদের দেশে ফেরার ব্যবস্থা করা হয়েছে। ফলে শুক্রবার জুমার দিন মসজিদুল হারামে ভীড় একেবারেই কম ছিল।
মসজিদুল হারামাইনের ব্যবস্থাপনা কমিটির প্রধান আবদুর রহমান আল সুদাইসি বলেছেন, শুক্রবার মুসল্লিরা স্বাচ্ছন্দে জুমার নামাজ আদায় করতে পেরেছেন। এবারের রমজানে স্মরণকালের মধ্যে সবচেয়ে বেশি ওমরাহ যাত্রীর সমাগম ঘটেছিল।
মসজিদুল হারামের নিরাপত্তা পরিচালক মেজর জেনারেল মোহাম্মাদ আল আহমাদি বলেছেন, নিরাপত্তা বিভাগ রমজানে তাদের নিরাপত্তা পরিকল্পনা শতভাগ বাস্তবায়ন করতে সক্ষম হয়েছে। তিনি বলেন, আমরা রমজানে অতিরিক্ত সময় দিয়ে গুরুত্ব সহকারে দায়িত্ব পালন করেছি। এখন আমরা আমাদের নিয়মিত কাজে ফিরে যাচ্ছি। মক্কা ও মদীনা দুই পবিত্র মসজিদ থেকে প্রায় ৯০ ভাগ ওমরাহ যাত্রী চলে গেছেন।
সৌদি ধর্ম মন্ত্রণালয়ের মুখপাত্র হাতিম কাদি জানান, রমজানে মোট ৫৯ লাখ ওমরাহ ভিসা ইস্যু করা হয়।এর মধ্যে ৫৭ লাখ সৌদি আরব আসে। এ পর্যন্ত ৩৩ লাখ এক হাজার ২৬ জন মক্কা মদীনা ত্যাগ করেছেন। তিনি আরো জানান, ওমরাহ যাত্রীদের সৌদি আরব ত্যাগের শেষ সময়সীমা হচ্ছে আগামী ৩১ জুলাই।

সর্বশেষ - উপজেলা

আপনার জন্য নির্বাচিত

রামুতে পুলিশ ডাকাত গুলি বিনিময়, অপহরন:১ দুইলক্ষ টাকা মুক্তিপণ দাবী

আমি জেগে উঠি বারবার: কবি আল মোজাহিদী

শহীদ মিনার ভাংচুর, নাশকতা ও কার্যালয়ে অগ্নিসংযোগ মামলার আসামী কালাম মেম্বার গ্রেপ্তার

রোহিঙ্গা নির্মূলে প্রতিষেধক টিকার নামে বিষাক্ত ইনজেকশন পুশ

তারাবিহ-ঈদের নামাজ বাড়িতে : সৌদি গ্রান্ড মুফতি

দুর্নীতি করে বড়লোক হতে চাইলে পুলিশের চাকরি ছাড়ুন: আইজিপি

ধলঘাটা কাল বৈশাখী ঝড়ে লন্ডভন্ড অধিকাংশ কাঁচা ঘরবাড়ী বিধ্বস্ত

‘টিকা ছাড়া বাইরে নয়’ বক্তব্য প্রত্যাহার মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীর

উখিয়া থানা পুলিশের অভিযানে ৯ পলাতক আসামী আটক

মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসংঘে প্রস্তাব পাস