মঙ্গলবার , ৩০ জুন ২০১৫ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরো
  6. ইসলাম
  7. এক্সক্লুসিভ
  8. কক্সবাজার
  9. করোনাভাইরাস
  10. খেলাধুলা
  11. জাতীয়
  12. জেলা-উপজেলা
  13. পর্যটন
  14. প্রবাস
  15. বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি

টেকনাফ-সেন্টমাটিন নৌ-রুটে ১০ দিন পর নৌ-চলাচল শুরু

প্রতিবেদক
কক্সবাজার আলো
জুন ৩০, ২০১৫ ৪:০৬ অপরাহ্ণ

1427100081মুহাম্মদ ছিদ্দিকুর রহমান,টেকনাফ :
বঙ্গোপসাগরের সৃষ্টি লঘুচাপ ও টানা বর্ষণ থেমে যাওয়ায় দশ দিন বন্ধ থাকার পর মঙ্গলবার থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে নৌযান চলাচল শুরু করেছে। তাছাড়া টেকনাফ-সেন্টমার্টিনে গত দুই দিনে ঝড়ে চাপে পাহাড় ধস ও গাছচাপা পড়ে মহিলাসহ চার নিহত হয়েছেন।
সেন্টমার্টিন-টেকনাফ রুটের নৌ-যানের সভাপতি মো. আবু তালেব বিষয়টির সত্যতা নিশ্চিত করে জানান, গত ২০ জুন থেকে বঙ্গোপসাগরে সৃষ্টি লঘুচাপের প্রভাবে ৩ নম্বর সর্তেক সংকেত থাকায় সাগর উত্তাল হয়ে পড়ায় টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে যাত্রী ও মালামাল পারাপার, ইঞ্চিনচালিত নৌকাসহ এ রুটে পর্যটকবাহী জাহাজসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধ দিয়েছিল স্থানীয় প্রশাসন।
মঙ্গলবার দুপুরে দিকে টেকনাফ পৌরসভার কায়ুকখালীয়ার নৌযান ঘাটে গিয়ে ভিড় করতে দেখা গেছে অনেক লোককে। তারা এতদিন সেন্টমার্টিন যেতে না পেরে অবস্থান করছেন তাদের আত্মীয়-স্বজন ও টেকনাফের বিভিন্ন আবাসিক হোটেলে।
এসময় নৌ-ঘাটে দেখা হয় সাবেক ইউপি চেয়ারম্যান ফিরোজ আহমদ খানের সঙ্গে। তিনি জানান, ছয় দিন আগে পারিবারিক কাজে কক্সবাজার গিয়ে ছিলাম। সেখান থেকে ফিরে এসে সেন্টমার্টিন যেতে না পেরে তিনদিন ধরে টেকনাফে একটি হোটেলে অবস্থান করছি। দ্বীপে যেতে না পেরে আমার মতো শতাধিক মানুষ আটকা পড়েছেন।
সেন্টমার্টিনের ইউপির প্যানেল চেয়ারম্যান আব্দুর রহমান বলেন, টেকনাফ থেকে যাবতীয় মালামাল নিতে পারলে এলাকার লোকজন নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য কিনতে পারে। কিন্তু নৌ চলাচল বন্ধ থাকায় তরিতরকারী, চাল, জ্বালানি তেলসহ সবধরনের জিনিসপত্রের সংকট দেখা দিয়েছিল। কিন্তু অবশেষে আজ থেকে সেন্টমার্টিন নৌরুটে চলাচল শুরু হয়েছে। এতে এলাকায় মানুষ কিছুটা স্বস্তি ফিরে পাবে।
টেকনাফ সদর বিওপির বিজিবির নায়েক সুবেদার আবুল কালাম জানান, সাগর উত্তাল থাকায় দূর্ঘটনা এড়াতে এরুটে নৌযান চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছিল। সাগর কিছুটা শান্ত হওয়ায় সোমবার থেকে নৌযান চলাচল শুরু করেছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্বে থাকা সহকারী কমিশনার ভূমি জাহিদ ইকবাল জানান, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কিছুটা কমে যাওয়ায় সেন্টমার্টিনে নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্যর ট্রলারের চলাচলের অনুমতি দেওয়া হয়েছে।

সর্বশেষ - উপজেলা