ঢাকাসোমবার , ১৭ জুনe ২০২৪
  1. সর্বশেষ
  2. জাতীয়

ফিরতে শুরু করেছেন হাজিরা

প্রতিবেদক
কক্সবাজার আলো
২৮ সেপ্টেম্বর ২০১৫, ১০:৩২ অপরাহ্ণ

Link Copied!

কক্সবাজার আলো ডেস্ক :
পবিত্র হজ পালন শেষে সৌদি আরব থেকে ফিরতে শুরু করেছেন হাজিরা। তিনশ পাঁচজন যাত্রী নিয়ে সোমবার বিকেল সাড়ে চারটায় সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইট শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে। ফেরত আসা হাজিরা বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে গিয়েছিলেন।
এদিকে সরকারি ব্যবস্থাপনায় সৌদি আরব যাওয়া হাজিদের নিয়ে সোমবার সকাল সোয়া নয়টায় ঢাকায় ফেরার কথা থাকলেও বিকেল ৫টা পর্যন্ত সেটি আসেনি।
পবিত্র হজ পালন শেষে গত বৃহস্পতিবার সৌদিতে ঈদুল আজহা পালিত হয়েছে। এ বছর বাংলাদেশ থেকে মোট এক লাখ ৭ হাজার ২৯০ জন পবিত্র হজ পালনের জন্য সৌদি আরবে গেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৫৪ হাজার ৮৪৫ জন এবং সৌদিয়া এয়ারলাইন্স ৫২ হাজার ৪৪৫ জন হজযাত্রী পরিবহন করে। গত ১৬ আগস্ট থেকে বিমান বাংলাদেশ হজ ফ্লাইট শুরু করে। তাদের সর্বশেষ হজ ফ্লাইট সৌদি আরবের জেদ্দা যায় ২১ সেপ্টেম্বর। এ ছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এ বছর হজযাত্রীদের সুবিধার্থে চট্টগ্রাম থেকে নির্ধারিত ১৬টি হজ ফ্লাইট পরিচালনা করে। ১৭ আগস্ট থেকে এ কার্যক্রম শুরু হয়ে ১৪ সেপ্টেম্বর তা শেষ হয়। একইভাবে সিলেট থেকে ৩১ আগস্ট থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত তিনটি হজ ফ্লাইট জেদ্দার উদ্দেশে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যায়। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্রে জানা যায়, চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ২ হাজার ৭৪২ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৯৯ হাজার ৫৮ জন হজযাত্রীর সৌদি আরব যাওয়ার কথা ছিল। কিন্তু এর চেয়ে ৩ হাজার ৯৩৪ জন হজযাত্রী বেশি হয়। বিমান বাংলাদেশ ৩৩টি নিয়মিত ও ১১৯টি হজ ফ্লাইটের মাধ্যমে ৫৪ হাজার ৮৪৫ জন হজযাত্রী পরিবহন করে।
এবার পবিত্র হজ পালন করতে যাওয়া বিভিন্ন দেশের প্রায় ৮ শ’ হাজী মিনায় শয়তানকে পাথর নিক্ষেপের সময় প“লিত হয়ে মারা যান। এর মধ্যে এ পর্যন্ত ১০ জন বাংলাদেশী হিসেবে শনাক্ত হয়েছেন। তবে আহতের সংখ্যা আরও অনেক।

আরও পড়ুন

কক্সবাজারে একসাথে তিন সন্তানের জন্ম, পরিবারে খুশির জোয়ার

মিয়ানমারে ফেরত গেল ১৩৪ বিজিপি-সেনা, ফিরে আসলো ৪৫ বাংলাদেশী

কক্সবাজারের ঈদগাঁওতে বজ্রপাতে কৃষকের মৃত্যু

চাঁদ দেখা গেছে, ঈদুল আজহা ১৭ জুন

দুযোর্গ মোকাবেলায় টেকসই উন্নয়নে বদলে যাচ্ছে গ্রামীণ জনগোষ্ঠীর জীবনযাত্রা

কক্সবাজারস্থ টেকনাফ ফোরামের আলোচনা সভা ও ইফতার মাহফিল

কক্সবাজারে টিসিবির পণ্য অবৈধভাবে মজুদ করে বিক্রি, এক লক্ষ টাকা জরিমানা

টেকনাফে পাহাড়ে বন্যহাতির মৃত্যু 

ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দদের সম্মানে শ্রমিক কল্যাণ ফেডারেশনে’র ইফতার মাহফিল

টেকনাফে ইয়াবার লেনদেন নিয়ে বন্ধুর গুলিতে বন্ধু খুন

কক্সবাজারে নির্যাতিত ও কারাবরণকারি ৫ শতাধিক নেতা কর্মীকে সংবর্ধিত ও ইফতার

ঈদগাঁওতে কাভার্ড ভ্যানের ধাক্কায় সিএনজি চালকের মৃত্যু