ঢাকাসোমবার , ১৭ জুনe ২০২৪
  1. সর্বশেষ
  2. উপজেলা

শিক্ষার্থীর ফুল ফিরিয়ে দিল পুলিশ

প্রতিবেদক
কক্সবাজার আলো
২৮ সেপ্টেম্বর ২০১৫, ৭:০৬ অপরাহ্ণ

Link Copied!

কক্সবাজার আলো ডেস্ক :
৩০০ টাকার গোলাপ, ত্রিশ পিস। মেডিকেলে ভর্তি পরীক্ষা নিয়ে আন্দোলনরত শিক্ষার্থীরা এসব আনলেন পুলিশকে উপহার দিতে। কিন্তু পুলিশ তা ফিরিয়ে দিলেন। রব উঠে, গোলাপ ফিরে গেল।
সংঘাত নয়, অবহেলা নয়, পরস্পরের প্রতি সম্মান, সৌহার্দ্য, সম্প্রীতি ও ভাতৃত্ববোধ ইত্যাদি গড়ে তোলার কথা বলে পুলিশকে আমরা নানা সময়ে নানা স্থানে ও নানা জনে ফুল নিময় করতে দেখি। এসব খবর গণমাধ্যমে ফলাও করে প্রচারও হয়। এসব দৃশ্য দেখে বা খবর পড়ে আপাতদৃষ্টে আপনার আমার মনে হতে পারে ফুলের প্রতি কী নিদারুন ভালবাসা পুলিশের। ভাবতে পারেন মানুষের সম্প্রীতির আহ্বানেও সাড়া দেয় তারা। কিন্তু আজকের দৃশ্যটি দেখে আপনি থ’ বনে যাবেন। মনে হতে বাধ্য-এতদিন পুলিশের লোকজন সম্প্রীতি ও ভাতৃত্ববোধের কথা বলে যে ফুল বিলানোর ছবি প্রচার করেছে সেসব তাহলে মেকি? বানানো? স্রেফ লোক দেখানোর জন্য? ফুলের প্রতি পুলিশের ভালবাসার বদলে অবজ্ঞাই প্রকাশিত হয়েছে আজকের ঘটনায়।ঘটনাটি ঘটেছে রাজধানীর শাহবাগে আজ সোমবার দুপুরে। মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের প্রতিবাদে এবং পরীক্ষা বাতিলের দাবিতে আন্দোলত শিক্ষার্থীরা প্রতিবাদী অবস্থান শেষে পুলিশকে শুভেচ্ছা স্বরূপ ফুল দিতে গেলে পুলিশ সে ফুল গ্রহণ করেনি। এমনকি ছুঁয়েও দেখেনি সে ফুল।
তার আগে মেডিকেল ভর্তিচ্ছু বিক্ষুব্ধ শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা শহীদ মিনারে প্রতিবাদ সমাবেশ শেষে শাহবাগের উদ্দেশে মৌন মিছিল নিয়ে আসে। তারা শাহবাগ চৌরাস্তার মোড় দখল করে অবস্থান নিতে গেলে ঢাকা মেট্রোপলিটন পুলিশর (ডিএমপি) রমনা জোনের এসি (পেট্রোল) ইমানুল হকের নেতৃত্বে একদল পুলিশ সেখানে বাধা দেয় এবং শিক্ষার্থীদের সঙ্গে মৃদু ধস্তাধস্তি হয়। পুলিশি বাধা পেয়ে শিক্ষার্থীরা বেলা সাড়ে ১২টার দিকে শাহবাগ জাদুঘরের সামনের রাস্তার মাঝখানের লেনে অবস্থান নেয়। এ সময় শিক্ষার্থীরা ‘প্রশ্ন যদি হবে ফাঁস, পড়ব কেন বারো মাস’, ‘সুচিকিৎসা কি যাবে ঘরে, প্রশ্ন পেলে বাজারদরে?’, ‘প্রশ্নপত্র ফাঁস হলে; দেশ যাবে রসাতলে’, ‘মেডিকেলে পুনরায় ভর্তি পরীক্ষা নিতে হবে নিতে হবে’ এমন নানা স্লোগান দেয়। এসময় তাদের হাতে বিভিন্ন স্লোগান লেখা প্লাকার্ড দেখা যায়।
বেলা ১টা ১০ মিনিটের দিকে অবস্থান কর্মসূচি শেষ করে চলে যাওয়ার সময় শিক্ষার্থীরা মাইকে ঘোষণা দিয়ে আন্দোলনের প্রতি সংহতি ও সহমর্মিতার আহ্বান জানানো হয় পুলিশ সদস্যদের। এসময় শিক্ষার্থীরা হাতে হাতে ফুল নিয়ে দাঁড়ান রমনা জোনের এসি পেট্রোল ইমানুল হকের সামনে। ফুল দেখে অনেকটা আঁকতে উঠেন তিনি। সরাসরি ফুল নিতে অপরাগতা জানান এ পুলিশ কর্মকর্তা। শিক্ষার্থীরা অনেক চেষ্টা করেও তাকে এবং তার টিমের কোনো পুলিশকে ফুল গছাতে পারেন নি।

আরও পড়ুন

কক্সবাজারে একসাথে তিন সন্তানের জন্ম, পরিবারে খুশির জোয়ার

মিয়ানমারে ফেরত গেল ১৩৪ বিজিপি-সেনা, ফিরে আসলো ৪৫ বাংলাদেশী

কক্সবাজারের ঈদগাঁওতে বজ্রপাতে কৃষকের মৃত্যু

চাঁদ দেখা গেছে, ঈদুল আজহা ১৭ জুন

দুযোর্গ মোকাবেলায় টেকসই উন্নয়নে বদলে যাচ্ছে গ্রামীণ জনগোষ্ঠীর জীবনযাত্রা

কক্সবাজারস্থ টেকনাফ ফোরামের আলোচনা সভা ও ইফতার মাহফিল

কক্সবাজারে টিসিবির পণ্য অবৈধভাবে মজুদ করে বিক্রি, এক লক্ষ টাকা জরিমানা

টেকনাফে পাহাড়ে বন্যহাতির মৃত্যু 

ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দদের সম্মানে শ্রমিক কল্যাণ ফেডারেশনে’র ইফতার মাহফিল

টেকনাফে ইয়াবার লেনদেন নিয়ে বন্ধুর গুলিতে বন্ধু খুন

কক্সবাজারে নির্যাতিত ও কারাবরণকারি ৫ শতাধিক নেতা কর্মীকে সংবর্ধিত ও ইফতার

ঈদগাঁওতে কাভার্ড ভ্যানের ধাক্কায় সিএনজি চালকের মৃত্যু