ঢাকাসোমবার , ১৭ জুনe ২০২৪
  1. সর্বশেষ
  2. খেলাধুলা

বিশ্ব চ্যাম্পিয়নদের হোয়াইটওয়াশ করল টাইগাররা

প্রতিবেদক
সৈয়দ আলম
১৪ মার্চ ২০২৩, ৭:০৯ অপরাহ্ণ

Link Copied!

টানা দুই ম্যাচ জিতে আগেই সিরিজ নিশ্চিত করেছিলো স্বাগতিক বাংলাদেশ। তৃতীয় ম্যাচেও হার ঠেকাতে পারল না বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। ১৬ রানের জয় নিয়ে ইংলিশদের হোয়াইটওয়াশ করল টাইগাররা। ম্যাচের শুরুতে নেমে ২০ ওভারে ২ উইকেটে ১৫৮ রান তুলে বাংলাদেশ। জবাবে নেমে ১৪২ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ড।

ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জিতে নেয় ইংল্যান্ড। কিন্তু চট্টগ্রামে অনুষ্ঠিত টি-টোয়েন্টি সিরিজের শুরুটাই ভালো হয়নি সফরকারীদের। সে ম্যাচে ইংল্যান্ডকে ৬ উইকেটে হারিয়ে ১-০তে এগিয়ে যায় সাকিবরা। দ্বিতীয় ম্যাচে ৬ উইকেটে জিতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেন হাথুরুসিংহের শিষ্যরা। তাই তৃতীয় ম্যাচ জিতে ইংলিশদের হোয়াইটওয়াশ করার সুযোগ ছিল।

সেই লক্ষ্যে নেমে টস হেরে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। ব্যাট করতে নেমে দুই ওপেনারের কল্যাণে ভালো সূচনা পায় স্বাগতিকরা। ওপেনিং জুটিতে আসে ৫৫ রান। আদিল রশিদের করা বলে ব্যক্তিগত ২৪ রানে আউট হন রনি।

এরপর দ্বিতীয় উইকেটে খেলতে নামা নাজমুল হোসেন শান্তকে নিয়ে ইংলিশ বোলারদের শাসন করতে থাকেন ওপেনার লিটন দাস। এ সময় দুজন মিলে মাত্র ৫৭ বলে গড়েন ৮৪ রানের জুটি। তাতেই লড়াকু সংগ্রহের ভিত পেয়ে যায় টাইগাররা। ব্যক্তিগত অর্ধশতক পূর্ণ করেন লিটন। ক্রিস জর্ডানের করা বলে ফেরেন ৭৩ রানে। ৫৭ বলে খেলা ইনিংসটি ১০টি চার ও একটি ছয়ে সাজানো।

পরে দলনেতা সাকিব আল হাসানকে সঙ্গে নিয়ে ইনিংসের শেষ পর্যন্ত খেলে যান নাজমুল হোসেন শান্ত। ৩ রানের জন্য ফিফটির দেখা পাননি তিনি। ৩৬ বলে অপরাজিত থাকেন ৪৭ রানে। আর ৬ বলে ৪ রান করে অপরাজিত থাকেন সাকিব আল হাসান।

রান তাড়া করতে নেমে প্রথম ওভারেই উইকেট হারায় ইংল্যান্ড। নিজের অভিষেক ম্যাচে খেলতে নেমেই ইংলিশ ওপেনার ফিল সল্টকে সাজঘরে ফিরিয়েছেন তানভীর ইসলাম। শুরুতে উইকেট হারালেও সমস্যায় পড়তে হয়নি সফরকারীদের। দ্বিতীয় উইকেট জুটিতে দুর্দান্ত ব্যাট করতে থাকেন ওপেনার ডেভিড মালান ও দলনেতা জস বাটলার। এ সময় দুজন মিলে গড়েন ৯৫ রানের জুটি। তাতেই জয়ের সুবাস পাচ্ছিলো ইংলিশরা।

কিন্তু মোস্তাফিজুর রহমানের করা ইনিংসের ১৪তম ওভারে হুট করেই এই দুই ব্যাটারকে হারিয়ে চাপে পড়ে যায় ইংল্যান্ড। ব্যক্তিগত অর্ধশতক পূরণের পর ব্যক্তিগত ৫৩ রানে কটবিহাইন্ড হন মালান। পরের বলেই বাটলারকে রান আউট করেন মিরাজ। তার ব্যাট থেকে আসে ৪০ রান।

এক ওভার পরে জোড়া উইকেট তুলে নেন টাইগার পেসার তাসকিন আহমেদ। ৯ রানে মঈন আলি ও ১১ রানে ফেরেন বেন ডাকেট। আর মাথা তুলে দাঁড়াতে পারেনি ইংল্যান্ড। স্যাম কুরান করেন ৪ রান। আর ১৩ রানে ওকস ও ২ রানে জর্ডার অপরাজিত থাকেন।

আরও পড়ুন

কক্সবাজারে একসাথে তিন সন্তানের জন্ম, পরিবারে খুশির জোয়ার

মিয়ানমারে ফেরত গেল ১৩৪ বিজিপি-সেনা, ফিরে আসলো ৪৫ বাংলাদেশী

কক্সবাজারের ঈদগাঁওতে বজ্রপাতে কৃষকের মৃত্যু

চাঁদ দেখা গেছে, ঈদুল আজহা ১৭ জুন

দুযোর্গ মোকাবেলায় টেকসই উন্নয়নে বদলে যাচ্ছে গ্রামীণ জনগোষ্ঠীর জীবনযাত্রা

কক্সবাজারস্থ টেকনাফ ফোরামের আলোচনা সভা ও ইফতার মাহফিল

কক্সবাজারে টিসিবির পণ্য অবৈধভাবে মজুদ করে বিক্রি, এক লক্ষ টাকা জরিমানা

টেকনাফে পাহাড়ে বন্যহাতির মৃত্যু 

ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দদের সম্মানে শ্রমিক কল্যাণ ফেডারেশনে’র ইফতার মাহফিল

টেকনাফে ইয়াবার লেনদেন নিয়ে বন্ধুর গুলিতে বন্ধু খুন

কক্সবাজারে নির্যাতিত ও কারাবরণকারি ৫ শতাধিক নেতা কর্মীকে সংবর্ধিত ও ইফতার

ঈদগাঁওতে কাভার্ড ভ্যানের ধাক্কায় সিএনজি চালকের মৃত্যু