ঢাকাশনিবার , ১৩ জুলাই ২০২৪
  1. সর্বশেষ
  2. কক্সবাজার

কক্সবাজারে ভুয়া র‌্যাব ও শিক্ষা মন্ত্রণালয়ের পরিচয় দিয়ে চাঁদাবাজি: আটক ১

প্রতিবেদক
সৈয়দ আলম
২২ সেপ্টেম্বর ২০২৩, ৪:৫৯ অপরাহ্ণ

Link Copied!

কক্সবাজার শহরের পর্যটন এলাকায় বিভিন্ন হোটেলে র‌্যাব পরিচয় দিয়ে প্রতারণা ও চাঁদাবাজিসহ নানা অভিযোগে মোঃ আরহাম খান (৩৫) নামে এক যুবককে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১৫)।

আটককৃত মোঃ আরহাম খান (৩৫) বগুড়া জেলার সোনাতলা ২নং ওয়ার্ডের দিগদায়ির কোয়ালী কান্দি এলাকার মোঃ আমজাদ হোসেন খান এর ছেলে।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) রাত ১টায় র‌্যাব-১৫ এর একটি দল সুনির্দিষ্ট সংবাদের ভিত্তিতে কলাতলী এলাকা থেকে তাকে আটক করে।

র‍্যাব-১৫ এর অতিরিক্ত পুলিশ সুপার ও সিনিয়র সহকারী পরিচালক (ল’ এন্ড মিডিয়া) মোঃ আবু সালাম চৌধুরী গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, কক্সবাজারের একটি হোটেল কর্তৃপক্ষ গত ৫ সেপ্টেম্বর অভিযোগ দায়ের করেন যে, আরমান নামে একজন ব্যক্তি র‌্যাব সদস্য পরিচয় দিয়ে তার নিকট বিপুল অঙ্কের চাঁদা দাবি করেছেন। অভিযোগের আলোকে র‌্যাব-১৫ এর আভিযানিক দল জড়িত চাঁদাবাজকে গ্রেফতারের লক্ষ্যে নিবিড় অনুসন্ধান শুরু করে।

অনুসন্ধানের একপর্যায়ে র‌্যাবের আভিযানিক দল জানতে পারে যে, শহরের কলাতলী এলাকায় একজন ব্যক্তি র‌্যাব পরিচয়ে প্রেসিডেন্ট বিচ ভিউ রিসোর্ট এর ম্যানেজারের নিকট চাঁদা আদায়ের জন্য অবস্থান করছে। সেখানে অভিযান চালিয়ে র‌্যাব সদস্যরা তাকে আটক করে। এসময় তার কাছ থেকে র‌্যাব লেখা ভুয়া আইডি কার্ড, ভুয়া এনআইডি কার্ডের ফটোকপি, ভুয়া তাসনিয়া ফ্যাশন লিঃ আইডি কার্ড, শিক্ষা মন্ত্রণালয়ের ভুয়া আইডি কার্ড, মোঃ আরহাম খান নামে ডাচ্ বাংলা ব্যাংকের ১টি চেক বই, ১টি এটিএম কার্ড, চাকুরি দেওয়ার জন্য ১০০ টাকা মূল্যের ৩ পাতার ১টি চুক্তিনামা দলিল ও ২টি মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে।

আটক মোঃ আরহাম খান জিজ্ঞাসাবাদে জানায়, গাজীপুরের একটি গার্মেন্টসে চাকুরি করে বলে জানায়। কক্সবাজারে বিভিন্ন রেসিডেন্সিয়াল হোটেলগুলোতে গিয়ে নিজেকে র‌্যাব-১৫ তে কর্মরত সাব-ইন্সপেক্টর পরিচয় দিয়ে চাঁদা দাবি করে অন্যথায় তাদের হোটেলে অভিযান পরিচালনা করার ভয়-ভীতি দেখায়। এভাবে শহরের বিভিন্ন হোটেলে চাঁদা আদায় ও পযর্টকসহ শহরের পথচারীর নিকট হইতে র‌্যাবের ভয় দেখিয়ে টাকা পয়সা আদায় করে জীবিকা নির্বাহ করে বলে অকপটে স্বীকার করে।

জিজ্ঞাসাবাদে সে আরও জানায়, র‌্যাব ও শিক্ষা মন্ত্রনালয়ের ভুয়া কর্মকর্তা পরিচয় দিয়ে ভয়-ভীতি প্রদর্শন করে প্রতারণামূলক ভাবে চাকুরী দেওয়ার নামে চুক্তিনামা দলিল তৈরী করে বিভিন্ন লোকজনের নিকট থেকে টাকা আদায় করে।

তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য কক্সবাজার সদর মডেল থানায় লিখিত এজাহার দাখিল করা হয়েছে বলে জানান র‌্যাব।

আরও পড়ুন

কক্সবাজার ঘিরে মহাপরিকল্পনা প্রণয়নে নেয়া হচ্ছে জনগণের মতামত

৩৩ দিন পর টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে নৌযান চলাচল 

কক্সবাজার সদর হাসপাতালে পড়ে আছে ভারতের দেয়া উপহার আইসিইউ এ্যাম্বুলেন্স

রামুতে হাত-পা বাঁধা অবস্থায় যুবকের মৃতদেহ উদ্ধার

কক্সবাজারের শ্রেষ্ঠ পুলিশ অফিসার টেকনাফ থানার ওসি ওসমান গনি

সেন্টমার্টিনে আসা রোহিঙ্গা বোঝাই ট্রলারটি মিয়ানমারে ফিরে গেছে

২ রোহিঙ্গা যুবকের দেহ তল্লাশিতে মিললো অস্ত্র গুলি

সেন্টমার্টিনে ভিড়ল মিয়ানমারের রোহিঙ্গা বোঝাই ট্রলার

কক্সবাজারে বন্য হাতির আক্রমণে মৎস্য ব্যবসায়ীর মৃত্যু 

রামুর ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদ উপ-নির্বাচনে   চেয়ারম্যান পদে পাঁচ প্রার্থীর মনোনয়নপত্র জমা

উখিয়ায় উপনির্বাচনে ৫ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

কক্সবাজারে টানা ভারী বর্ষণে পাহাড় ধসের আশঙ্কা