ঢাকাসোমবার , ১৭ জুনe ২০২৪
  1. সর্বশেষ

বদলে যাচ্ছে হোয়াটসঅ্যাপ

প্রতিবেদক
সৈয়দ আলম
২ সেপ্টেম্বর ২০২৩, ৯:০০ অপরাহ্ণ

Link Copied!

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। সব বয়সী ব্যবহারকারী আছে প্ল্যাটফর্মটিতে। ব্যক্তিগত, অফিসিয়াল, গ্রুপ চ্যাট, অডিও-ভিডিও কলে সারাক্ষণ যুক্ত থাকছেন হোয়াটসঅ্যাপে। ছবি পাঠানো বা ছোট বড় ফাইল পাঠাতে নির্ভরযোগ্য প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ।

তবে এবার বদলে যাচ্ছে চিরচেনা হোয়াটসঅ্যাপ। প্ল্যাটফর্মটির নকশায় বদল আনছে মেটা। হোয়াটসঅ্যাপ ট্র্যাকার ওয়েবিটাইনফো একটি স্ক্রিনশট প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে, সবুজ রংটিও পরিবর্তন করা হচ্ছে এবং বেশ কিছু জায়গায় পরিবর্তন করা হয়েছে।

হোয়াটসঅ্যাপের স্ট্যাটাস, চ্যাটের মতো নেভিগেশন বারগুলো এবং অন্যান্য ট্যাবগুলো নিচের দিকে নিয়ে আসা হচ্ছে। পাশাপাশি কমিউনিটি ট্যাবের জন্যও একটি নতুন স্পেস দিয়েছে হোয়াটসঅ্যাপ। এছাড়া হোয়াটসঅ্যাপ অ্যাপের উপরের অংশ থেকে সবুজ রংটি থাকলেও সেই সবুজ রঙের পরিমাণটি আগের থেকে অনেকটাই কমিয়ে দেওয়া হচ্ছে।

হোয়াটসঅ্যাপ লোগোটি আগের মতো একই থাকছে। নিচের ডান দিকের মেসেজ বাটনটি সবুজই থাকবে, তবে সেই একই শেড দেওয়া হচ্ছে নিচের ডান দিকের কর্নারে। চ্যাটের ঠিক উপরের দিকে আপনি এখন তিনটি নতুন ফিল্টার অপশন দেখতে পাবেন। তার মধ্যে রয়েছে, অল, আনরিড, পার্সোনাল এবং বিজনেস। এই ফিল্টারগুলো ব্যবহারকারীদের মেসেজ খোঁজার কাজটি আরও সহজ করে তুলবে।

একটি নির্দিষ্ট ফিল্টার বেছে নিলেই সেটি সবুজ হয়ে যাবে। তাছাড়া হোয়াটসঅ্যাপ একটি প্রোফাইল আইকনও যোগ করছে, যা অ্যাপের ঠিক উপরের দিকে দেখা গিয়েছে। সার্চ বার আইকন এবং ক্যামেরা আইকনটি আগের মতো একই থাকছে । অ্যাপটি পুরো সাদা রঙের হতে চলেছে। চ্যাটের মধ্যে পার্থক্য ধরার মতো কোনো আলাদা লাইন থাকছে না।

হোয়াটসঅ্যাপ বিটা ভার্সনের ব্যবহারকারীরা এরই মধ্যে এই পরিবর্তন দেখতে পারছেন। হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড ২.২৩.১৩.১৬ আপডেটের জন্য শুধু ফিচারটি আনা হয়েছে। খুব শিগগির সব ব্যবহারকারীরা এই পরিবর্তন দেখতে পারবেন। প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, এই পরিবর্তনে তরুণ প্রজন্মের খুব বেশি অসুবিধা না হলেও যারা স্মার্টফোন ব্যবহারে খুব বেশি অভ্যস্ত নন তাদের খানিকটা অসুবিধা হতে পারে মানিয়ে নিতে।

সূত্র: ইন্ডিয়া টুডে

আরও পড়ুন

কক্সবাজারে একসাথে তিন সন্তানের জন্ম, পরিবারে খুশির জোয়ার

মিয়ানমারে ফেরত গেল ১৩৪ বিজিপি-সেনা, ফিরে আসলো ৪৫ বাংলাদেশী

কক্সবাজারের ঈদগাঁওতে বজ্রপাতে কৃষকের মৃত্যু

চাঁদ দেখা গেছে, ঈদুল আজহা ১৭ জুন

দুযোর্গ মোকাবেলায় টেকসই উন্নয়নে বদলে যাচ্ছে গ্রামীণ জনগোষ্ঠীর জীবনযাত্রা

কক্সবাজারস্থ টেকনাফ ফোরামের আলোচনা সভা ও ইফতার মাহফিল

কক্সবাজারে টিসিবির পণ্য অবৈধভাবে মজুদ করে বিক্রি, এক লক্ষ টাকা জরিমানা

টেকনাফে পাহাড়ে বন্যহাতির মৃত্যু 

ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দদের সম্মানে শ্রমিক কল্যাণ ফেডারেশনে’র ইফতার মাহফিল

টেকনাফে ইয়াবার লেনদেন নিয়ে বন্ধুর গুলিতে বন্ধু খুন

কক্সবাজারে নির্যাতিত ও কারাবরণকারি ৫ শতাধিক নেতা কর্মীকে সংবর্ধিত ও ইফতার

ঈদগাঁওতে কাভার্ড ভ্যানের ধাক্কায় সিএনজি চালকের মৃত্যু